For Clients

সেলমাইপিক্স.কম একটি অনলাইন ভিত্তিক যোগাযোগ মাধ্যম যা গ্রাহকের ছবি বিষয়ক চাহিদা পূরনে সহায়তা করে। গ্রাহক সুবিধার্থে সেলমাইপিক্স.কম নিচের সুবিধাগুলো যুক্ত করেছে।

 

গ্রাহক প্রোফাইল তৈরী

গ্রাহক প্রোফাইলের মাধ্যমে একজন গ্রাহক তার প্রয়োজনীয় তথ্য প্রকাশ করতে পারেন যা তার পরিচয় প্রদান করে। ফটোগ্রাফার গ্রাহক প্রোফাইল দেখে গ্রাহকের রুচি, চাহিদা, প্রদত্ত প্রজেক্ট এবং পেমেন্ট সম্পর্কে প্রাথমিক ধারণা সংগ্রহ করতে পারেন। গ্রাহক খুব সহজে এবং স্বল্প সময়ে তার প্রোফাইলটি সম্পূর্ণ করতে পারেন।

 

ফ্রি বিজ্ঞাপন প্রদান এবং ফটোগ্রাফার নির্বাচন

গ্রাহক ছবি সম্পর্কিত চাহিদা বিজ্ঞাপন আকারে Salemypix.com এ বিনামূল্যে প্রকাশ করতে পারবেন। গ্রাহক উক্ত বিজ্ঞাপনের বিপরীতে প্রাপ্ত ফটোগ্রাফারদের এক বা একাধিক অনলাইন আবেদন হতে দক্ষতা অনুসারে পছন্দের ফটোগ্রাফার নির্বাচন করে প্রজেক্টে নিয়োগ দিতে পারবেন। নির্বাচনের পর নির্বাচিত ফটোগ্রাফারের একাউন্টে প্রজেক্ট সম্পর্কিত তথ্যসহ একটি [Contract Form] অনুমোদনের জন্য যায় এবং ফটোগ্রাফার তা অনুমোদন করলে প্রজেক্টটির কার্যক্রম শুরু হয়।

 

ফাইল শেয়ার এবং ডেলিভারী সিস্টেম

গ্রাহক প্রজেক্ট চলাকালীন ফটোগ্রাফারের কাজের অগ্রগতি সম্পর্কে জানতে পারেন। ফটোগ্রাফার তার তোলা ছবি গ্রাহকের সাথে চেক করার জন্য অনলাইনে শেয়ার করেন। গ্রাহক যদি কোনো ছবির পরিবর্তন চান তবে সহজেই ফটোগ্রাফার তা পরিবর্তন করে দিতে পারেন। প্রতিটি শেয়ার, ম্যাসেজ এবং ডেলিভারীর হিস্টোরী তারিখসহ সংরক্ষিত হয়।

 

সরাসরি ছবি কেনার সুবিধা

পছন্দ এবং দক্ষতা অনুযায়ী ফটোগ্রাফারগন তাদের তোলা ছবি বিক্রয়ের জন্য Salemypix.com এর PhotoShop এ প্রকাশ করেন। গ্রাহকগণ প্রয়োজন অনুযায়ী “রয়্যালিটি ফ্রি (ব্যবহারের অনুমতি)” অথবা “পূর্ণ কপিরাইটসহ (ছবির মালিকানা)” যে কোনো ছবি সরাসরি এবং দ্রুত কিনতে পারেন।

 

অনলাইন ফটো কনটেষ্ট আয়োজন

গ্রাহক একাউন্টধারী যে কোনো ব্যক্তি অথবা প্রতিষ্ঠান নিজ প্রয়োজনে বিনামূল্যে “অনলাইন ফটো কনটেষ্ট” আয়োজন এবং পরিচালনা করতে পারবেন। বিস্তারিত জানতে ক্লিক করুন... http://salemypix.com/contest/help#collapse20

 

কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড

অনেক ফটোগ্রাফার তদের ফটোগ্রাফি দক্ষতা প্রচার এবং অন্যকে সাহায্য করার জন্য সেলমাইপিক্স.কম এ তাদের ছবি প্রকাশ করেন। যে কেউ এই সব ফ্রি ইমেজ ডাউনলোড করে বিনা খরচে ব্যক্তিগত এবং বানিজ্যিক কাজে ব্যবহার করতে পারেন।

 

অনলাইন চুক্তিপত্র

সরবরাহকৃত/ক্রয়কৃত ছবির কপিরাইট এবং প্রজেক্টের আইনগত ভিত্তির জন্য স্বয়ংক্রিয় উপায়ে প্রজেক্ট সম্পর্কিত সমস্ত তথ্য নিয়ে একটি অনলাইন চুক্তিপত্র সম্পন্ন হয়। গ্রাহক-ফটোগ্রাফার উভয়পক্ষ চুপিক্তপত্রে সম্মত হলে প্রজেক্টের কার্যক্রম শুরু হয়।

 

পছন্দের ফটোগ্রাফার সেভ করার সুযোগ

Salemypix.com এর ফটোগ্রাফার লিষ্ট থেকে গ্রাহকগণ দক্ষতা অনুসারে যে কোনো ফটোগ্রাফারকে তার একাউন্টে Save করে রাখতে পারেন।

 

  • গ্রাহকের চাহিদা, বাজেট এবং সময়সীমা উল্ল্যেখ করে অনলাইনে বিজ্ঞাপন প্রকাশের পর সেলমাইপিক্স.কম তার ডাটাবেজ সিস্টেমের সকল দক্ষ ফটোগ্রাফার এবং ভিজিটরকে বিজ্ঞাপনটি দেখায়।
  • আগ্রহী ফটোগ্রাফারগন অনলাইনের মাধ্যমে উক্ত প্রজেক্টটিতে আবেদন/বিড করে। গ্রাহক প্রাপ্ত আবেদন লিষ্ট থেকে আবেদনকারীদের পোর্টফোলিওতে প্রকাশিত ছবি এবং কাজের অভিজ্ঞতা দেখে পছন্দের ফটোগ্রাফার নির্বাচিত করতে পারেন। ফটোগ্রাফার নির্বাচনের পর উভয়পক্ষের সম্মতিক্রমে স্বয়ংক্রিয় একটি অনলাইন চুক্তিপত্র তৈরী হয় যা প্রজেক্টটিকে কপিরাইট সম্পর্কিত প্রাথমিক আইনগত ভিত্তি দেয়।
  • প্রজেক্ট চলাকালীন ফটোগ্রাফার তার ছবি সেলমাইপিক্স.কম এর [File Share] অপশেনের মাধ্যমে গ্রাহকের চেক করার জন্য শেয়ার করবে। শেয়ার করা কোনো ছবি গ্রাহকের অপছন্দ হলে ফটোগ্রাফারের সাথে যোগাযোগ করে পরিবর্তন করে নিবেন এবং পছন্দমতো হলে ফটোগ্রাফার গ্রাহককে ফাইনাল ডেলিভারী দিবেন।
  • ফাইনাল ডেলিভারীর পর গ্রাহক সরবরাহকৃত ছবি গ্রহন করবেন এবং উভয়পক্ষের সম্মতিক্রমে নির্ধারিত কোনো মাধ্যমে প্রজেক্ট বাজেটের টাকা লেনদেন করবেন।   

 

উল্ল্যেখ থাকে যে, পেমেন্ট পরিশোধের পূর্ব পর্যন্ত ফটোগ্রাফারের ছবির নিরাপত্তা হিসেবে প্রতিটি ছবিতে জলছাপ থাকে।  পেমেন্ট পরিশোধের পর ফটোগ্রাফারের অনুমতিক্রমে জলছাপ উঠে যায় এবং সরবরাহকৃত ছবি গ্রাহক নিজ কাজে ব্যবহার করতে পারেন।   

এক এক জন মানুষের দৃষ্টিভঙ্গি এক ধরনের যা কিনা তাদের ছবিতে  ফুটে উঠে। যেহেতু অন্য কেউ আপনার মন পড়তে পারেনা, সেহেতু একজন অপরিচিত মানুষের পক্ষে আপনার চাহিদা বুঝতে পারা সহজ বিষয় নয়। তাছাড়া Salemypix.com ফটোগ্রাফারদের দক্ষতার কোন প্রমান দিতে পারে না। তাই প্রজেক্ট পোষ্ট দেবার সময় যথাসম্ভব বিস্তারিত চাহিদা উল্ল্যেখ করুন। প্রয়োজন প্রশ্ন করুন এবং সম্ভব হলে Salemypix.com প্রদত্ত কন্ট্রাক্ট ফরমের “প্রজেক্ট টার্মস এন্ড কন্ডিশন” বক্সে লিখিত শর্ত যুক্ত করুন, যা কিনা আপনাদের উভয়পক্ষকেই অনাকাঙ্খিত সমস্যা থেকে মুক্ত রাখবে।

 

জব/প্রজেক্ট পোষ্ট করতে সেলমাইপিক্স.কম গ্রাহক একাউন্ট এ [Login] করুন। একাউন্ট না থাকলে ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে গ্রাহক একাউন্ট তৈরী করুন। একাউন্টে প্রয়োজনীয় তথ্য (নাম, ছবি, ঠিকানা) সংযুক্ত করুন, এতে ফটোগ্রাফারগন গ্রাহক সম্পর্কে নিশ্চিত হতে পারে।

আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে [Dashboard] থেকে [Order for Image] বাটনে ক্লিক করুন। বিজ্ঞাপন সংক্রান্ত তথ্য পূরনের জন্য এখানে মোট ৩টি বিভাগ রয়েছে।

1. [Basic Needs]  2. [License & Budget],   3. [Post / Draft]

 

1.  Basic Needs

Basic Needs গ্রাহকের চাহিদা এবং ছবির বিষয় সম্পর্কে ফটোগ্রাফারদের ধারনা দেয়। সম্ভব হলে গ্রাহক চাহিদা বিস্তারিতভাবে উল্ল্যেখ করবেন। এতে ফটোগ্রাফারের বুঝতে সুবিধা হয় এবং ভবিষ্যত অনাকাঙ্খিত সমস্যার মুখোমুখি হবার সম্ভাবনা কমে। 

 

2. License & Budget

ছবির কপিরাইট সম্পর্কে সতর্ক থাকুন, কারণ কপিরাইট আপনার ক্রয়কৃত ছবির বানিজ্যিক ব্যবহারের ক্ষেত্রে ভিবিষ্যত আইনগত সহায়তা করে। এখানে দুটি অপশন রয়েছে-

A.       Royalty Free use only

এর মাধ্যমে এই ছবিকে শুধুমাত্র আপনার যে কোনো কাজে ব্যবহারের অনুমতি পাচ্ছেন। কিন্তু আপনি ছবির মালিক নন এবং আপনি অন্য কারো কাছে এই ছবি বিক্রয় অথবা সরবরাহ করতে পারবেন না। ফটোগ্রাফার এই মালিক, তিনি ভবিষ্যতে অন্য যে কারো কাছে এই ছবি বিক্রয়/সরবরাহ করতে পারবেন।

 

B.       Buy Full copyright

এর মাধ্যমে আপনি ছবির সম্পূর্ণ মালিকানা কিনে নিচ্ছেন। ভবিষ্যতে আপনি আপনার ইচ্ছানুযায়ী এই ছবি ব্যবহার, বিক্রয় অথবা যে কারো কাছে সরবরাহ করতে পারবেন। ফটোগ্রাফার এই ছবির পূর্ন মালিকানা বিক্রয় করছেন তাই তিনি ভবিষ্যতে অন্য কোনো পক্ষের কাছে বিক্রয় অথবা সরবরাহ করতে পারবেন না। ফটোগ্রাফার শুধুমাত্র তার নিজ প্রোফাইল ও দক্ষতা প্রমান সম্পকির্ত বিষয়ে তা প্রকাশ করতে পারবেন। 

 

Add Budget ঘরে এই প্রজেক্টটির জন্য আপনার বাজেট উল্ল্যেখ করুন।  আগ্রহী ফটোগ্রাফারও আপনাকে তাদের বাজেট জানাতে পারে।

 

বিঃদ্রঃ সীমাবদ্ধতার কারণে এই ওয়েবসাইটের অনলাইন পেমেন্ট সিস্টেম এখনো চালু হয়নি, সেলমাইপিক্স.কম এজন্য দুঃখিত। অনলাইন পেমেন্ট সিস্টেম চালু হওয়ার পূর্ব পর্যন্ত গ্রাহক এবং ফটোগ্রাফার নির্ভরযোগ্য একটি পেমেন্ট সিস্টেম (ক্যাশ, বিকাশ অথবা ব্যাংক) নির্ধারন করে নিতে পারেন। উভয়পক্ষ পারস্পরিক বিশ্বাসের ভিত্তিতে নেটওয়ার্কের বাইরে লেনদেন করবেন এবং লেনদেন সংক্রান্ত কোনো বিষয়ে উইরাইটবিডি.কম মধ্যস্থতা, কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহন করবে না।

 

3. [Post / Draft]

পূর্বের পেইজে প্রদত্ত তথ্য নিয়ে তৈরী আপনার বিজ্ঞাপনের “শর্টভিউ” এবং “ফুলভিউ (ডিটেইলস)” এই সেকশনে দেখতে পাবেন, যা ভিজিটর এবং ফটোগ্রাফারগন সেলমাইপিক্স.কম এর জব সেকশনে দেখতে পায়। কোনো তথ্য সংশোধনের দরকার হলে তা সংশোধন করুন। সর্বশেষে বিজ্ঞাপনটি প্রকাশ করতে [Publish Project] বাটনে ক্লিক করে Deadline (এই বিজ্ঞাপনে আবেদনের সময়সীমা) উল্লেখ করে [Publish Now] বাটনে ক্লিক করে বিজ্ঞাপনটি প্রকাশ করুন

বিজ্ঞাপনটি এখন প্রকাশ না করে ড্রাফট করে রাখতে চাইলে [Save as Draft] বাটনে ক্লিক করুন। ড্রাফট ফোল্ডার থেকে উক্ত বিজ্ঞাপনটি যে কোনো সময় নতুন “ডেডলাইন” দিয়ে প্রকাশ করতে পারবেন।

  • ভুল, মিথ্যা, বিভ্রান্তিকর এবং অপ্রাসঙ্গিক তথ্য প্রদান
  • একই টাইটেল অথবা প্রজেক্ট বারবার পোষ্ট করা 
  • সেলমাইপিক্স ওয়েব সাইটের বিজ্ঞাপন প্রকাশ নীতিমালা ভঙ্গ
  • নগ্নতা, অশ্লীলতা, সম্মান হানিকর, সামাজিক এবং রাষ্ট্রীয় রীতিনীতির ও আইনের পরিপন্থী বিষয় উপস্থাপন।  
  • পোর্টফোলিওতে রাখা ফটেগ্রাফারের ছবিগুলোয় তার ফটোগ্রাফি দক্ষতা কেমন?
  • ফটোগ্রাফার এই পর্যন্ত অন্যান্য গ্রাহকের কি কি কাজ সম্পন্ন করেছেন এবং তাদের মতামত ও অভিজ্ঞতা
  • হায়ার/নির্বাচনের পূর্বেই ফটোগ্রাফারের সাথে ম্যাসেজের মাধ্যমে প্রয়োজনীয় আলোচনা করা
  • ফটোগ্রাফার অনলাইনে নিয়মিত কি না এবং তার রেসপন্স টাইম কেমন?

প্রকাশিত বিজ্ঞাপনের ফলাফল দেখতে [Dashboard] -> [Order Response] ট্যাবে ক্লিক করুন। গ্রাহকের জন্য প্রকাশিত বিজ্ঞাপনের নিচে ৪টি অপশন রয়েছে - 1. Applied, 2. Fevorite, 3. Hired,  4. Deleted

 

1. Applied

আপনার বিজ্ঞাপনে আগ্রহী হয়ে যে সকল ফটোগ্রাফার অনলাইন আবেদন করেছেন তাদের প্রোফাইল লিষ্ট আকারে দেখা যাবে। সকল ফটোগ্রাফারের প্রোফাইলের সাথে প্রয়োজনীয় ৪টি অপশন যুক্ত আছে, যেমন- A. Hire, B. Add to Favorite, C. Delete, D. Save Photographer 

A. Hire

এর মাধ্যমে আপনি আপনার পছন্দের ফটোগ্রাফারকে সরাসরি প্রজেক্টের জন্য নির্বাচন করতে পারবেন।   

 

B. Add to Favorite

আবেদনকৃত ফটোগ্রাফার লিষ্ট থেকে পছন্দসই ফটোগ্রাফারদের [Add to Favorite] এর মাধ্যমে ফেভারিট ফোল্ডারে শর্ট লিষ্ট করতে পারেন। শর্টলিষ্ট থেকে পছন্দের ফটোগ্রাফারকে হায়ার করতে পারেন।

 

C. Delete

অপ্রয়োজনীয় ফটোগ্রাফারদের লিষ্ট থেকে ‘ডিলিট’ করতে পারবেন। ডিলিট করা ফটোগ্রাফারদের লিষ্ট [Deleted] বিভাগে সংরক্ষিত থাকে।

 

D. Save Photographer 

লিষ্ট থেকে পছন্দের ফটোগ্রাফারকে ভবিষ্যত প্রয়োজনে আপনার প্রোফাইলে সেইভ করতে পারেন।

 

 

2. Fevorite,

Apply লিস্ট থেকে Favorite করা ফটোগ্রাফার এই বিভাগে স্থানান্তরিত হয়। কোনো ফটোগ্রাফারকে চুড়ান্ত নিয়োগের জন্য [Hire] বাটনে ক্লিক করুন। হায়ার/নির্বাচিতকৃত ফটোগ্রাফার [Hired] বিভাগে সংযুক্ত হয়। প্রয়োজনে কোনো ফটোগ্রাফারকে [Favorite] বিভাগ থেকে রিমুভ করতে পারবেন।

 

৩। হায়ারড

চুড়ান্তভাবে নির্বাচিত করার সাথে সাথে প্রয়োজনীয় তথ্যসহ একটি অনলাইন চুক্তিপত্র তৈরী হয়। ফটোগ্রাফারকে চুক্তিপত্রটি পাঠানোর জন্য [Send Contract Request] বাটনে ক্লিক করুন। ফটোগ্রাফার চুক্তিপত্রটি অনুমোদন করার পূর্ব পর্যন্ত প্রক্রিয়াটি Pending থাকে। ফটোগ্রাফার চুক্তিপত্রটি অনুমোদনের পর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে এই প্রজেক্টে আবেদনকৃত অন্যান্য ফটোগ্রাফারদের কাছে ম্যাসেজ যাবে যে, গ্রাহক এই প্রজেক্টের জন্য কোন ফটোগ্রাফারকে চুড়ান্তভাবে নির্বাচন করেছেন।

 

৩। ডিলিটেড

[Applied] বিভাগ থেকে যে সকল ফটোগ্রাফারকে ডিলিট করা হয়েছে তার লিষ্ট এখানে পাওয়া যাবে। ডিলিট করা কোনো ফটোগ্রাফারকে আপনি পুনরায় [Applied] বিভাগে স্থানান্তর করতে পারবেন।

ফটোগ্রাফার বিজ্ঞাপনের চাহিদানুযায়ী ছবি তুলে/সংগ্রহ করে গ্রাহককে চেক/পরীক্ষার জন্য সেলমাইপিক্স.কম [ File Share ] অপশনের মাধ্যমে সরবরাহ করবে। গ্রাহক উক্ত ছবি গ্রাহক চেক/পরীক্ষা করে মতামত জানাবেন। কোনো ছবি যদি পছন্দ না হয় তবে ফটোগ্রাফারকে তা পরিবর্তন করে দিতে বলবেন। গ্রাহক যখন মনে করবেন, ফটোগ্রাফারের সরবরাহকৃত সকল ছবি তার সন্তুষ্টি অর্জন করেছে, তখন তিনি ফটোগ্রাফারকে ছবিগুলো/প্রজেক্টটি “Final Delivery” দিতে ম্যাসেজের মাধ্যমে অনুরোধ জানাবেন।

 

[ File Share ] অপশন খুঁজে পেতে Dashboard-> Ongoing Job ট্যাবে ক্লিক করুন। প্রাপ্ত প্রজেক্টের নিচের ডানপাশের [ File Share ] ট্যাবে ক্লিক করুন। এখানে ফটোগ্রাফার প্রদত্ত  শেয়ারকৃত ছবি গ্রাহক চেক/পরীক্ষার জন্য তারিখ ও সময়সহ দেখা যাবে। গ্রাহক ছবিগুলো চেক করেছেন কিনা, তাও জানা যাবে।

 

বিঃদ্রঃ ফটোগ্রাফারের অনুমতির পূর্ব পর্যন্ত শেয়ারকৃত সকল ছবির সাথে নিরাপত্তা জলছাপ যুক্ত থাকবে। ফটোগ্রাফারের অনুমতিক্রমে ছবি নিরাপত্তা জলছাপ মুক্ত এবং ব্যবহারযোগ্য হবে।

উভয়পক্ষ চুক্তিবদ্ধ হবার পর প্রজেক্টটি স্বয়ংক্রিয়ভাবে [Ongoing Job] বিভাগে স্থানান্তরিত হয়। প্রজেক্টটি দেখতে [Dashboard]-> [Ongoing Job] এ ক্লিক করুন। এখানে চলতি প্রতিটি প্রজেক্টের নিচে ৩টি অপশন রয়েছে।

1. Project Contract, 2. File Share

 

১। প্রজেক্ট কন্ট্রাক্টঃ

প্রজেক্ট চুক্তিপত্র তৈরী এবং অনুমোদনের সময় এবং প্রজেক্ট সম্পর্কিত তথ্য দেখতে পাবেন।

 

২। ফাইল শেয়ারঃ

ফটোগ্রাফার প্রজেক্ট পূর্ণাঙ্গ অথবা আংশিক শেষ করার পর সেলমাইপিক্স.কম “ফাইল শেয়ারের” মাধ্যমে পরীক্ষার জন্য গ্রাহকের সাথে বিনিময় করেন। ফটোগ্রাফারের চাহিদানুযায়ী শেয়ার করা ইমেজে নিরাপত্তা জলছাপ যুক্ত থাকে। শেয়ার করা ইমেজ গ্রাহকের পছন্দ না হলে অথবা কোনো সমস্যা খুজে পেলে তিনি ফটোগ্রাফারের সাথে যোগাযোগ করে তা ঠিক করে নিবেন। গ্রাহক সন্তুষ্ট হবার পর তার অনুমতিক্রমে ফটোগ্রাফার সম্পূর্ন প্রজেক্ট গ্রাহকের কাছে ফাইনাল ডেলিভারী হিসেবে স্থানান্তর করেন। লেখক কোন তারিখে এবং কতোবার ফাইলটি গ্রাহকের সাথে বিনিময় করেছেন তা রেকর্ড হিসেবে সংরক্ষিত থাকে।

 

ফটোগ্রাফার ফাইনাল ডেলিভারী দেয়ার পর গ্রাহক প্রজেক্টটি গ্রহন করতে ফাইল শেয়ারে [Project Receive] বাটনে ক্লিক করার সাথে সাথে স্বয়ংক্রিয় উপায়ে তা গ্রাহক ড্যাশবোর্ডের [Purchased Image] বিভাগে স্থানান্তরিত হয়। পরবর্তী ৭২ ঘন্টার মাঝে কোনো অভিযোগ না পাওয়া গেলে প্রজেক্টটি সম্পূর্ণ হয়েছে বলে বিবেচিত হয় হয়।

 

বিঃদ্রঃ ফটোগ্রাফার ফাইনাল ডেলিভারী দেয়ার পূর্ব পর্যণ্ত ইমেজের সাথে ফটোগ্রাফারের চাহিদানুযায়ী নিরাপত্তা জলছাপ যুক্ত থাকে। ফাইনাল ডেলিভারীর পর জলছাপ মুক্ত হয়ে ইমেজ ব্যবহারের উপযোগী হয়।

 

ক্ষেত্র বিশেষে ফটোগ্রাফারের সরবরাহ করা ছবি একজন গ্রাহকের পছন্দ নাও হতে পারে। সেক্ষেত্রে গ্রাহক ফটোগ্রাফারকে সব ছবি পরিবর্তন করে দিতে বলতে পারেন। তার পরেও যদি গ্রাহকের তা পছন্দ না হয় তবে উভয় পক্ষ আলোচনার ভিত্তিতে তা সমাধান করে নিবেন অথবা প্রজেক্ট চুক্তিপত্র বাতিল করবেন। সেলমাইপিক্স.কম এই বিষয়ে উভয়ের মাঝে মধ্যস্ততাকারী হিসেবে কাজ করবে না। চুক্তি বাতিল করা প্রজেক্ট গ্রাহক পুনরায় প্রকাশ করতে পারবেন। গ্রাহকের কাছে অনুরোধ থাকবে, তিনি তার প্রজেক্টে কোনো ফটোগ্রাফার নির্বাচনের পূর্বেই উভয়পক্ষ প্রজেক্ট চাহিদা সম্পর্কিত প্রয়োজনীয় আলোচনা সেলমাইপিক্স.কম ম্যাসেজ সিস্টেমের মাধ্যমে করে নিবেন।  

 

কি কি কারণে গ্রাহক ফটোগ্রাফারের সাথে কন্ট্রাক্ট বাতিল করতে পারেন?

  • ফটোগ্রাফার চাহিদা, গাইডলাইন এবং শর্তানুযায়ী প্রজেক্ট সরবরাহে ব্যর্থ হলে
  • একাধিকবার প্রজেক্ট ডেডলাইন মিস করলে
  • যদি ফটোগ্রাফার দ্বারা সরবরাহকৃত ছবি গ্রাহকের পছন্দ না হয়
  • অন্যের ছবি চুরি করে সরবরাহ করলে
  • প্রয়োজন অনুযায়ী যোগাযোগ না করলে

 

গ্রাহক কিভাবে প্রজেক্ট কন্ট্রাক্ট বাতিল করবেন?

  • নিশ্চিত হোন যে, আপনি সত্যিই এই চুক্তিটি বাতিল করতে চাইছেন।
  • প্রজেক্ট মেসেজ, মেইল অথবা ফোনে সরাসরি ফটোগ্রাফারের সাথে আলোচনা করুন।
  • প্রজেক্ট কন্ট্রাক্ট বাতিলের কারণ উল্ল্যেখ করুন।
  • ফটোগ্রাফারের সাথে ভালো ব্যবহার করুন, কারন পুনরায় তাকে আপনার কাজে লাগতে পারে।

ফিডব্যাক কোনো কিছু সম্পর্কে মতামত অথবা অভিজ্ঞতার বর্ননা। ‘ফটোগ্রাফার ফিডব্যাক’ কোনো গ্রাহক এবং তার প্রজেক্ট সম্পর্কে ফটোগ্রাফারের নিজস্ব মতামত। ফটোগ্রাফার ডেলিভারীকৃত প্রজেক্টে তার সন্তুষ্টি, গ্রাহকের পেশাদারিত্ব এবং লেনদেনের বিষয়ে ফিডব্যাক প্রদান করেন। Salemypix.com-এ গ্রাহক এবং ফটোগ্রাফার পরস্পর কেউ কারো পরিচিত নন। অপরিচিত প্রতিষ্ঠান অথবা মানুষের উপর আস্থা রাখা কঠিন বিষয়। যেহেতু ফটোগ্রাফারগন গ্রাহকের প্রজেক্টে সময় এবং দক্ষতা বিনিয়োগ করেন, তাই তারা প্রজেক্ট গ্রহনের পূর্বে গ্রাহকের প্রাপ্ত ফিডব্যাক পর্যালোচনা করে সিদ্ধান্ত নেন। ভালো ফিডব্যাক গ্রাহকের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করে এবং তার প্রজেক্টে দক্ষ ফটোগ্রাফারদের আগ্রহী করে তোলে।

Salemypix.com “অনলাইন পেমেন্ট গেটওয়ে” চালুর জন্য কাজ করছে। তাই এই ওয়েবসাইটের অনলাইন পেমেন্ট সিস্টেম চালুর পূর্ব পর্যন্ত গ্রাহক-ফটোগ্রাফার উভয়পক্ষের সম্মতিক্রমে ক্যাশ, বিকাশ অথবা ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে পারেন। এই ধরনের লেনদেনের জন্য সেলমাইপিক্স.কম দায়ী নয়। 

যে সব কারণে গ্রাহক এই সমস্যায় পড়তে পারেন, যেমন-

  • ছবির ধরন এবং চাহিদানুযায়ী বাজেট কম, ফলে ফটোগ্রাফারগন আগ্রহী হতে পারছেন না।
  • গ্রাহকের একাউন্টে ফটোগ্রাফারদের প্রদত্ত ফিডব্যাক ভালো নয়, তাই অন্যান্য ফটোগ্রাফারগন এই প্রজেক্টে আগ্রহী নন।
  • গ্রাহকের পেমেন্ট সম্পর্কে ফটোগ্রাফারগন নিশ্চিত নন।

ছবি পূর্ণ স্বত্বসহ বিক্রয়

ফটোগ্রাফারগন তাদের ছবি স্বত্বসহ বিক্রয়ের উদ্দেশ্যে সেলমাইপিক্স.কম এ প্রকাশ করেন। যে কোনো গ্রাহক তা নির্দিষ্ট মূল্যে ক্রয় করে ব্যবহার করতে পারেন। পূর্ণ স্বত্বসহ বিক্রয়ের ক্ষেত্রে ফটোগ্রাফার উক্ত ছবি তৃতীয় কোনো পক্ষের কাছে বিক্রয় অথবা মাধ্যমে ব্যবহার করতে পারেন না। ক্রয়কারী গ্রাহক ছবির ১০০ভাগ স্বত্বাধিকারী বিধায় যে কোনো কাজে ব্যবহার অথবা যে কারো কাছে তা বিক্রয় করতে পারেন।

 

রয়্যালিটি ফ্রি ইমেজ বিক্রয়

ব্যবহারের জন্য শর্তাধীন বিক্রিত ছবি গ্রাহক শুধুমাত্র ব্যবহারের জন্য অনুমোদনপ্রাপ্ত হন কিন্তু স্বত্বাধিকারী নন। গ্রাহক উক্ত ছবি বিক্রয় করতে পারেন না। যেহেতু ফটোগ্রাফার উক্ত ছবির স্বত্বাধিকারী, তাই তিনি তৃতীয়পক্ষের কাছে তা বিক্রয় অথবা ব্যবহারের অনুমতি প্রদান করতে পারবেন।

 

বিনামূল্যে ব্যবহারের জন্য ছবি প্রকাশ

ফটোগ্রাফারগন অন্যের সুবিধার্থে তাদের ছবি বিনামূল্যে ব্যবহারের জন্য প্রকাশ করেন। যে কেউ উক্ত ছবি বিনা খরচে ডাউনলোড করে ব্যক্তিগত অথবা প্রাতিষ্ঠানিক কাজে ব্যবহার করতে পারেন। সকল ফ্রি ছবি CC0 Copyright এর অধীনে প্রকাশিত হয়।

সময় অনেক মূল্যবান, তাই প্রজেক্ট সময়সীমা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কোনো কারনে বিলম্ব হলে ফটোগ্রাফার গ্রাহকের সাথে আলোচনার ভিত্তিতে প্রজেক্টের সময়সীমা বাড়িয়ে নিতে পারেন। ফটোগ্রাফার অতিরিক্ত বিলম্ব করলে গ্রাহক প্রয়োজনে প্রজেক্ট বাতিল অথবা নেগেটিভ ফিডব্যাক প্রদান করতে পারেন।

ইন্টারনেট, সোস্যাল মিডিয়া এবং অন্যান্য প্রকাশ মাধ্যমগুলোতে জ্ঞাত অথবা অজ্ঞাতভাবে চুরি এবং কপি-পেষ্ট এর ছড়াছড়ি। বাংলাদেশে কপিরাইট আইনের উল্ল্যেখযোগ্য প্রয়োগ না থাকায়, জেনে অথবা না জেনে একজনের ছবি, ডিজাইন অথবা লেখা সহজেই অন্য কেউ নিজ নামে চালিয়ে দিচ্ছে। এমনকি কোনো কোনো সুনামধারী ব্যক্তি অথবা প্রতিষ্ঠানগুলোও এর বাইরে নয়। ইমেজ ক্রয়-বিক্রয় অথবা সরবরাহের ক্ষেত্রে, এর ব্যবহার এবং স্বত্ব উল্ল্যেখ করলে ভবিষ্যতে মেধা সম্পদ নিরাপদ রাখা সম্ভব, কারন চুরি করার দিন শেষ হয়ে আসছে। বর্তমানে অনলাইন এবং সফটওয়ার অনেক বেশি বুদ্ধিমান এবং কার্যকরী, তাই কোনো ছবি কে, কবে, কখন, কোথায় ব্যবহার করেছেন তা খুজে পাওয়া সম্ভব হয়। এর ফলে স্বত্বাধিকারী প্রয়োজনে কপিরাইট নীতিমালা অনুযায়ী আইনগত পদক্ষেপ গ্রহন করতে পারেন। তাই ভবিষ্যত নিরাপত্তার জন্য ইমেজ ক্রয়, বিক্রয় অথবা সরবরাহের ক্ষেত্রে যথাযথ কপিরাইট উল্ল্যেখ করুন এবং তা মেনে চলুন।

 

× Close
  • Home
  • Upload Photo
  • Photo Contest
  • Jobs
  • User List
  • Photos
  • Article & News
  • About
  • FAQ
  • Login